আজ : ০১:০৩, জানুয়ারি ২৩ , ২০২১, ৯ মাঘ, ১৪২৭
শিরোনাম :

জাপানের সঙ্গে ২৫০ কোটি ডলারের সহায়তা চুক্তি


আপডেট:০৫:১৭, মে ২৯ , ২০১৯
photo

ঢাকা প্রতিবেদক: বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পে অর্থায়নের জন্য জাপানের সঙ্গে বাংলাদেশি মুদ্রায় ২১ হাজার ২৫ কোটি টাকা বা আড়াইশ কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তি করেছে বাংলাদেশ সরকার। বুধবার টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি ও ইআরডি সচিব মনোয়ার আহমেদ চুক্তিতে সই করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দেশীয় সফরে বর্তমানে জাপান সফর করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ মে সরকারী সফরে জাপানে অবস্থান করছেন। ৩০ মে পর্যন্ত প্রধানমন্ত্রী জাপান অবস্থান করবেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এটিই প্রধানমন্ত্রীর প্রথম জাপান সফর।

এ সময় বৈদেশিক উন্নয়ন সহায়তার (ওডিএ) আওতায় বাংলাদেশের সঙ্গে জাপানের ২৫০ কোটি ডলারের স্বাক্ষরিত চুক্তি দু দেশের মধ্যে ৪০তম ওডিএ চুক্তি। এ অর্থ দিয়ে পাঁচটি প্রকল্প বাস্তবায়িত হবে। প্রকল্পগুলো হলো; মাতারবাড়ি পোর্ট উন্নয়ন প্রকল্প; ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্প (লাইন-১), এফডিআই প্রমোশন প্রকল্প, জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বৃদ্ধি প্রকল্প এবং মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্প। গেল বছরের তুলনায় নতুন এই সহায়তা ৩৫ শতাংশ বেশি।

বুধবার বিকালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে শেখ হাসিনার বৈঠক হয়। দুই দেশের নীতিনির্ধারক ছাড়াও সরকারি কর্মকর্তারা বৈঠকে অংশ নেন। বাংলাদেশের পক্ষে বৈঠকে রয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মুখ্য সচিব নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহীদুল হক প্রমুখ।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে সহায়তার জন্য অনুরোধ জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

জাপান সফর শেষে সেখান থেকেই সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি আরবে ওআইসি (অরগানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন) সামিটে যোগ দেবেন তিনি। সৌদি আরব থেকে ফিনল্যান্ড সফরে যাবেন প্রধানমন্ত্রী। এসব সফর শেষে আগামী ৮ জুন দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



সাম্প্রতিক খবর

ইসলামোফোবিয়া নিয়ে সিএফবিবি'র ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

photo লন্ডনবিডিনিউজ২৪: লন্ডন, ১৬ জানুয়ারী ২০২১: বৃটিশ বাংলাদেশী থিংকট্যাংক সেন্টার ফর বৃটিশ-বাংলাদেশীজ (সিএফবিবি)‘র উদ্যোগে ৮ জানুয়ারী ‘ইসলামোফোবিয়া ইন বৃটিশ পলিটিক্স‘ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়। সিএফবিবি‘র চেয়ারম্যান, বিশিষ্ট শিক্ষাবিদ, কাউন্সিলার ড. জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে অতিথি হিসেবে আলোচনা করেন রেডব্রিজ বারার লিডার কাউন্সিলার জাস আথওয়াল

বিস্তারিত

0 Comments

Add new comment